Saturday, June 16, 2018

আমাজন গো কি আসলেই বিশ্বের সেরা অফলাইন শপিং স্টোর? দেখেনিন লুকানো কিছু প্রযুক্তি যা আমরা অনেকেই জানিনা


শপিং প্রধানত দুই রকমের হয়ে থাকে একটি হলো অনলাইন শপিং আরেকটি হলো offline শপিং। অনলাইন শপিং হলো আমরা সাধারণত যে প্রোডাক্ট বা সার্ভিস অর্ডার করে থাকি এবং যা কুরিয়ার এর মাধ্যমে তা ডেলিভারি নিয়ে থাকি  কিন্তু offline শপিং এ আমর ফিজিক্যালি মার্কেটে যাই এবং প্রোডাক্ট কিনে থাকি এই দুইটি সিস্টেমই আমারা ক্যাশ, ক্রেডিট কার্ড ডেভিডে কার্ড, মোবাইল ওয়ালেট এর মাধ্যমে পেমেন্ট করে থাকি।
তেমনি আমাজন Go এক প্রকার নতুন ধরনের ১, ৮০০-স্কয়ারে-ফুট Offline স্টোর যেখানে কোন চেকআউট প্রয়োজন হয় না। তার মানে হলো, এখানে এত অ্যাডভান্সড শপিং টেকনোলজি ব্যবহার করা হয়েছে যার কারণে আপনাকে লাইনে দাড়াতে হবে না। যেখানে কোন ক্যাশ  কাউন্টার বা পেমেন্ট কার্ড মেশিন থাকবে না। যেমন ধরুন আপনি অ্যামাজন স্টোর প্রবেশ করলেন আপনার যে প্রোডাক্ট টা প্রয়োজন সেই প্রোডাক্ট টি নিলেন এবং চলে গেলেন। আমাজন  একাউন্ট থেকে Integrated Payment মাধ্যমে  অটোমেটিক্যালি টোটাল টাকা ডিডাক্ট করে আপনাকে একটা রিসিট সেন্ড করবে অবাক হচ্ছেন নিচে ভিডিওটির মাধ্যমে ছবি সহ বিস্তারিত বিবরণ দেওয়া আছে ৷ আসা করছি আপনাদের বুঝতে কোন সমস্যা হবে না।

এই স্টোর টি আমাজন Go অ্যাপের সাথে কাজ করে থাকে। এই অ্যাপ্লিকেশনটির যথাযথ ব্যবহারকারী হিসাবে আপনাকে স্থাপন করার জন্য জিও অবস্থান  সহ অনেকগুলি  সিস্টেম ব্যবহার করে আপনাকে স্টোরটিতে প্রবেশ করেতে দিবে। যেমন ধরুন, আপনি যখন অ্যামাজন Go  স্টোর এ প্রবেশ করবেন তখন সেখানে প্রবেশাধিকার পেতে আপনাকে  QR কোড আইডি টি  NFC মাধমে স্ক্যান করতে হবে এবং আমাজন আপনার QR কোড ID টি স্ক্যানএর সাথে সাথে  Facial Recognition  মাধ্যমে আপনার পরিচয় নিশ্চিত করবে।


না বুঝলে ভিডিও লিংক টি দেখুন৷ আসা করছি আপনাদের বুঝতে কোন সমস্যা হবে না। আমাজন Go চেকআউট ফ্রি শপিং স্টোর  তৈরি করা সম্ভব হয়েছে ৪ টি সিমপ্লেল  প্রযুক্তির  কম্বিনেশন এর মাধ্যমে যেমন ধরুন।
  • ১। কম্পিউটার ভিশন অথবা ইমেজ রিকগনিশন
  • ২। মাল্টিপল সেন্সর টেকনোলজি অথবা সেন্সর ফেউশন
এই সেন্সর ফিউশন একটি বুদ্ধিমান এপ্লিকেশন যা বিভিন্ন সেন্সর থেকে ডাটা সংগ্রহ করে এপ্লিকেশন এর পারফরমাসে ইম্প্রোভ করে সঠিক অবস্থান নির্ণয় করে থাকে। এছাড়া এই portion  আর কিছু সেন্সর রয়েছে যেমন,
  • ১। প্রেসার সেন্সর।
  • ২। Weight Measurement Sensor
  • ৩। Distance & Dimension Measurement
  • ৪। Light Detection and Ranging Technology or LIDAR
  • ৫। Radio Frequency or ID RFID tags
এই টেকনোলজি গুলো  ব্যবহার করা হয় কখন কোথায় পণ্যটি অবস্থান স্থানান্তরিত হচ্ছে, প্রোডাক্ট টির ওজন কত,   কোন  RFID অথবা বারকোড  ট্যাগ লাগানো আছে তা বোঝার জন্য. যেমন ধরুন আপনি যখন কোনো ইনভেন্টরি লোকেশন থেকে কোনো প্রোডাক্ট উঠাবেন তখন প্রেসার সেন্সর এবং Weight Measurement সেন্সর টি একটিভ হয়ে যাবে এবং সেই  ইনফরমেশন টি ডাটা প্রসেসিং ইউনিট এ চলে যাবত।
  • ৩। মেশিন লার্নিং  অথবা ডিপ লার্নিং ওর সেলফ লার্নিং আলগোরিদমস।
  • ৪। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।
ডিপ লার্নিং  অ্যালগরিদমকে প্রশিক্ষণের জন্য প্রচুর পরিমাণে তথ্য গ্রহণ করা শিখতে হয় বোঝার জন্য। যেমন ধরুন পণ্য কার্ট মধ্যে চলে গেছে কিনা আবার ধরুন কোনো customer  কোনো প্রোডাক্ট বাছাই করার পর সেই প্রোডাক্ট টি আবার অন্য  শেলফ রেখেছেন কিনা?ক্রয় সিদ্ধান্ত গ্রহণের পূর্বে গ্রাহক কতক্ষণ ধরে পণ্যটি ধরে রাখেন?কি পণ্য বিক্রি করা হচ্ছে কোনটা কোন জায়গায় রাখলে একজন গ্রাহক তা সহজেই খুঁজে পাবে এবং পণ্য টি খুব তাড়াতাড়ি বিক্রি হবে। এছাড়া কোন প্রোডাক্ট টি একজন গ্রাহক পছন্দ করছে আবার কোনটা পছন্দ করছে না ইত্যাদি নির্ণয়করা হয়।
সেলফ-ড্রাইভিং কার এ যে টেকনোলজি ব্যবহার করা হয়েছে আমাজন Go তে ঠিক সেই টেকনোলজি ব্যবহার করা হয়েছে। আমাজন Go তে শপিং করার জন্য ২ টি জিনিস প্রয়োজন হয়। একটি হলো আমাজন একাউন্ট। আরেকটি হলো এন্ড্রোইড IOS এপ্লিকেশন। তার কারণ হলো আপনি যখন আমাজন GO শপিং স্টোর  এ প্রবেশ করবেন আমাজন Go এপ্লিকেশন টির মাধ্যমে QR কোড স্ক্যান করতে হবে। আর যখন আমাজন স্টোরএন্ট্রি নিবেন তখন আমাজন Go  Artificial Intelligence আর আপনার মোবাইল এপ্লিকেশন এর মধ্যে কানেক্ট হয়ে যাবে।



আমাজন GO স্টোর আপনি যখন কোন প্রোডাক্ট কে সেলফ থেকে উঠাবেন তখন সেই প্রোডাক্ট টি আপনার মোবাইল এর আমাজন এপ্লিকেশনের ভার্চুয়াল কার্ট অ্যাড হয়ে যাবে। আবার যদি আপনি সেই প্রোডাক্ট টি কে রেখে দেন তাহলে আমাজন এপ্লিকেশন এর ভার্চুয়াল কার্ট থেকে রিমুভ হয়ে যাবে। এখানে যে টেকনোলজি কাজ করে সেটা হলো Image Recognition আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আপনি যত বার প্রোডাক্ট  কে উথাববেন অথবা নামাবেন ততবার ভার্চুয়াল কার্টে অ্যাড রিমুভ হতে থাকবে।
এছাড়া যদি  ইনভেন্টরি ম্যানেজমেন্ট সিস্টেম নির্ধারণ করতে না পারে যে বাছাই করা আইটেমটি একটি কেচাপ বোতল, বা সরিষার বোতল তাহলে ইনভেন্টরি ম্যানেজমেন্ট সিস্টেম আগের ক্রয় History বিবেচনা করতে পারে অথবা একজন ব্যবহারকারী কোন আইটেমগুলি বাছাই  করেছে ইনভেন্টরি লোকেশন থেকে জানতে পারে। উদাহরণ স্রূপ একজন ব্যবহারকারী আগে যদি কোনো টমেটো সস এর Bottle কিনে থাকে অথবা উঠিয়ে থাকে তাহলে সেই তথ্যটি নিশ্চিত করতে ব্যবহৃত হতে পারে যে ব্যবহারকারী সম্ভবত কোন ইনভেন্টরি অবস্থান থেকে কেচআপ বা টমেটো সস বাছাই করেছেন।
সাধারণভাবে প্রোডাক্ট গুলো লোকেশন পরিচালনার সুবিধার জন্য একাধিক জায়গায় ক্যামেরা সেটআপ করা থাকে ছবি ক্যাপচার করার জন্য। সিরিজ অফ ক্যামেরা গুলো  অবস্থান করে সিলিং উপর এন্ড যেখানে product গুলো থাকে  তার মানে ইনভেন্টরি লোকেশন ভিতর দিকে অবস্থান করে. এই  ক্যামেরা গুলোর কাজ হলো ব্যবহারকারী  হ্যান্ড মুভমেন্ট লক্ষ করা। একজন ইউসার কখন কোন এরিয়া তা প্রবেশ করলো, কতক্ষণ পরে কোন  এরিয়া থেকে বের হলো, কতক্ষণ থাকলো এবং টাইম ডিউরেশন কত তা লক্ষ্য করাহয়।
সাধারণত, ইনভেন্টরি ম্যানেজমেন্ট সিস্টেমে ইনপুট  গুলো নিয়ে থাকে যেমন ধরুন ইমেজ ক্যাপচার ডিভাইস ক্যামেরা, মাইক্রোফোন, এন্টেনা, সেন্সর, স্কেল, Light Curtain, ভলিউম ডিসপ্লেসমেন্ট সেন্সর এছাড়া আরো কিছু কম্পোনেন্ট আছে যার মাধ্যমে ইউজার সম্পর্কে  ধারণা পেয়ে থাকে।
আরেকটি অংশ হলো যে, কীভাবে একজন ব্যক্তির হাতে ছবিটি ক্যাপচার করতে পারে? যখন  একটি হাত শেলফের সমতল  জায়গা অতিক্রম করে, তখন ব্যক্তির হাত সনাক্ত করার জন্য ত্বকের রঙ বিশ্লেষণ করে থাকে এবং ব্যক্তিটি Salve থেকে আইটেমটি সরানো বা স্থাপন করে কিনা তা নির্ধারণ করে।






যখন আপনার শপিং কমপ্লিকেট হয়ে যাবে তখন বিল পে করার জন্য লাইন দাঁড়ানোর কোনো প্রোয়জন পড়বে না তার মানে হলো আপনার শপিং কম্প্লিট হলো আর আপনি বার হয়ে গেলেন। এখন আপনারা বলতে পারেন বিল কিভাবে পে হবে?আপনার একাউন্ট এ যে ক্রেডিট কার্ড লিংক করা আছে সেখান থেকে আমাজন টোটাল এমাউন্ট ডিডাক্ট করে আপনাকে কনফার্মেশন ম্যাসেজ এর মাধ্যমে জানিয়ে দিবে। আর এই টেকনোলজি কে আমাজন বলছে ওয়াকআউট টেকনোলজি।
এটি এখনো স্পষ্ট নয় যে অ্যামাজন কোম্পানির আরো নতুন  কি টেকনোলজি ব্যবহার করবে, যা  আমাজন ডিস্ট্রিবিউশন সেন্টারে ব্যবহারের জন্য সংরক্ষিত থাকতে পারে। এছাড়াও অচেনা গ্রাহককের জন্য ট্র্যাকিং প্রযুক্তি অ্যামাজন go তে ব্যবহার করা হয়েছে, এবং এই সম্পর্কিত তথ্য অ্যামাজন গোপন রেখেছে।
আমাজন Go বিটা প্রোগ্রাম বর্তমানে শুধুমাত্র আমাজন অফিসিয়াল কর্মীদের জন্য খোলা আছে কিন্তু খুব তাড়াতাড়ি পাবলিক এর জন্য উন্মুক্ত করা হবে।

ভিডিওটি সরাসরি  দেখতে এখানে ক্লিক করুন
Video Credit-Techmagazine.com.bd


ভালো লাগলে অবশ্যই লাইক, টিউমেন্ট, শেয়ার করবেন। আমি যতটুকু জানি, ততটুকু শেয়ার করার চেষ্টা করলাম। আগামী টিউটোরিয়াল দেখতে চোখ রাখুন itbanglanews